Close

ঘুমানোর সময় সঙ্গে মোবাইল রাখলে বিপদ হতে পারে

 

মোবাইল ছাড়া একটি মুহূর্তও এখন আর ভাবা যায় না। আমাদের দৈনন্দিন জীবনের গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠেছে এই মোবাইল। দিনে-রাতে, অফিস যাওয়ার পথে, খেতে বসে সবসময়েই মোবাইলের ব্যবহার চলছে। তবে সবচেয়ে বেশি বোধহয় মোবাইল ব্যবহারের আদর্শ সময় রাতে। যখন বিছানায় আপনি নিজের সঙ্গে সময় পার করেন।

মোবাইল দেখার পর আপনি সেটি বালিশের নিচে রেখে ঘুমিয়ে পরেন। অনেক সময় আবার মোবাইল চার্জে দিয়ে বালিশের নিচে রেখে দেন। জানেন কী, কত বড় বিপদ ডেকে আনছেন আপনি?

বেশ কিছু দিন আগে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ডেপুটি ইনসপেকটর কয়েকটি ছবি টুইট করেছিলেন ৷ যিনি ফোনের মালিক তিনি ফোনটি চার্জে বসিয়ে বালিশের নিচে রেখে ঘুমোচ্ছিলেন ৷ তারপরে সেই ফোনটির বিস্ফোরণ ঘটে। এ ছিল একবারে মারাত্মক ক্ষতির উদাহরণ। তবে ধীরে ধীরে যে ক্ষতিগুলি হয় সেগুলিও কম কিছু নয় ৷

মোবাইল ফোনের এলইডি স্ক্রিন থেকে যে পরিমাণ আলো বের হয়, তা প্রায় দিনের আলোর সমান ৷ রাতের বেলায় দীর্ঘ সময় সেই আলোয় থাকলে চোখের ওপর চাপ পরে। কমে যেতে পারে ঘুমের পরিমাণ। ঘুমের হরমোন মেলাটোনিয়ানের ওপরও সরাসরি প্রভাব ফেলে ফোন।

ফোন বালিশের নিচে রাখলে অগ্নিকাণ্ড ঘটে যাওয়ার সম্ভবনাও থাকে। কারণ এটা একটা ইলেকট্রনিক গেজেট ৷ যেকোনও সময়েই এটা থেকে যেকোনও রকমের দুর্ঘটনা ঘটে যেতে পারে ৷

সেলফোনের রেডিও ফ্রিকোয়েন্সি এনার্জি দারুণ ক্ষতিকারক ৷ দীর্ঘসময় এই রেডিয়েশনে থাকলে বৃদ্ধি পায় ক্যান্সারের সম্ভবনা ৷

Share on Facebook
নিউজটি 337 বার পড়া হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

16129961_1730814400566375_1235166755_o