বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:৫০ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

উম্মুক্ত হলো উত্তরা আজমপুর নান্দনিক ফুটওভার ব্রিজ

  • আপডেট টাইম : শনিবার, ৬ এপ্রিল, ২০২৪
  • ৯ বার পঠিত

উত্তরা সংবাদ দাতা : বিমানবন্দর মহাসড়কের ফুটওভার ব্রিজ গুলো যেনো মরণ ফাঁদ!বিভিন্ন গণমাধ্যমে এমন সংবাদ প্রকাশের পরই নড়েচড়ে বসেন সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ। কর্তৃপক্ষ সরেজমিনে তদন্ত করে দফায় দফায় মিটিং করে উন্নয়ন কাজ শুরু করেন । সংবাদে উত্তরা বিএনএস সেন্টার, আজমপুর, রাজলক্ষি,জসিম উদ্দিন ফুটওভার ব্রিজ ও বিমানবন্দর চলন্ত সিঁড়ির কাজ নিয়ে কয়েক দফা কর্তৃপক্ষের বক্তব্য নেওয়া হয়েছে। উল্লেখিত বক্তব্য অনুযায়ী তাৎক্ষণিক ব্যবস্থা নিয়ে কাজ শুরু করেন তারা। সর্বশেষ গত একমাস দিনেরাতে কাজ করে এটিকে চলাচলের উপযোগী করে বৃহস্পতিবার সকাল থেকে সাময়ীক ভাবে উম্মুক্ত করেছেন তারা। সরেজমিনে দেখা যায়, এখনো ফিটিংসের ২০% কাজ বাকী রয়েছে। এসময় সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ ঈদকে কেন্দ্র করে বিভিন্ন সপিংমলে মানুষের উপচেপড়া ভীড় এবং সড়ক দূর্ঘটনা এড়াতেই এটিকে উম্মুক্ত করেন। সরেজমিনে দেখা যায়, ফুটওভার ব্রিজে যাতায়াতকারী লোকজনের চোখে মুখে আনন্দের ছাপ। তারা নিজেরা নিজেরা বলছেন ভালো হয়েছে, আমরা আর গাড়ীর সামনে দাঁড়ীয়ে হাত দেখাতে হবে না।
প্রথম দিনেই ঈদের কেনাকাটা করতে আসা লোকজনের ভীড় ও দেখা যায় সেখানে । এসময় বয়স্ক নারী ও পুরুষেরা অনেকেই বলেন সিঁড়ি গুলো অনেক লম্বা, উঠতে উঠতে পা ব্যথা হয়ে যায়। কয়েজন বলেন,সিঁড়ি গুলো আরও একটু চওড়া হলে ভালো হতো, তবে যা হয়েছে ভালো হয়েছে। সরেজমিনে দোখা যায়,নান্দনিক এ ফুটওভার ব্রিজটি এতোটাই লম্বা ও উচু এর একেকটা সিঁড়িতে রয়েছে প্রায় ৪২ টি ধাপ।
যানজোট ও প্রচন্ড গড়মে মানুষের জীবনে বাড়ছে অস্থিরতা,তার উপর সামনে কয়েকদিন পরই ঈদ, এমন এক সময় উত্তরা আজমপুর এলাকার ফুটওভার ব্রিজটি পথচারীদের জন্য উম্মুক্ত হওয়ায় তারা যেন প্রাণ ফিরে পেয়েছে। নিরাপদ সড়ক নিশ্চিত করতে বিশেষ চাহিদা সম্পন্ন এলাকায় পথচারী ও বয়স্ক মানুষের কথা বিবেচনা করে সড়কে ফুটওভার ব্রিজ ও ব্রিজে চলন্ত সিড়ি স্থাপন করেছেন সড়ক ও জনপদ এবং সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ।
ঢাকা মহানগরসহ সারাদেশের ব্যাস্ততম সড়কগুলোতে দেখা যায়, পথচারীরা সময় বাঁচাতে গিয়ে এলোপাতাড়ি ভাবে দৌড়াদোড়ি করে রাস্তা পারাপার হইতে গিয়ে প্রতিনিয়ত দূর্ঘটনার স্বীকার হচ্ছে। এ ধরণের দূর্ঘটনা প্রতিরোধে নগরীর জনবহুল এলাকায় ফুটওভার ব্রিজ স্থাপন করেন সড়কও জনপদ কর্তৃপক্ষ এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। এছাড়াও এলাকার অসুস্থ রুগী ও বয়স্ক পথচারীদের রাস্তা পারাপারের সুবিধার্থে সিটি কর্পোরেশন ফুটওভার ব্রিজে চলন্ত সিড়ি ও স্থাপন করেছেন।
উত্তরা বিমানবন্দর এলাকার অসুস্থ ও বয়স্কো লোকদের চলাচলের সুবিধার্থে
ঢাকা উত্তর সিটি কর্পোরেশন হযরত শাহ্ জালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর চৌরাস্তায় ফুটওভার ব্রিজের দুই পাশে চলন্ত সিঁড়ি(এক্সেলেটর)স্থাপন করেছন। তবে এই সিঁড়ি দুইটি মাসের পর মাস অচল অবস্থায় পড়ে থাকতে দেখা যায়।
এসময় আরো অনেকেই বলেন, আজমপুর এলাকার গুরুত্বপূর্ণ এই ফুটওভার ব্রিজটি পথচারীদের জন্য উম্মুক্ত করে দেওয়ায় এখানকার জনদূর্ভোগ ও বিমানবন্দর মহাসড়কে যানজট কমবে। উত্তরার উত্তরখান,কাঁচকড়া,
দক্ষিণখান,আসকোনা, কাওলা ও সেক্টরে বসবাসকারী বাসিন্দাদের বিমানবন্দর সড়ক রাস্তার পূর্ব ও পশ্চিম পাশে যাওয়া আসার ৫ টি ফুটওভার ব্রিজ রয়েছে । অত্যন্ত গুরুত্বপূর্ণ বিমানবন্দর মহাসড়কে বিআরটি প্রকল্পের কাজ শুরু হওয়ায় আজমপুর ফুটওভার ব্রিজ,রাজলক্ষী ফুটওভার ব্রিজ ও জসিমউদ্দীন ব্রিজ গুলো ঢাকা ময়মনসিংহ মহাসড়কের পেটের ভিতর ডুকে যায়।এ অবস্থায় জীবনের ঝুঁকি নিয়ে দীর্ঘ ১ বছরের বেশী সময় ধরে অসহায় পথচারীগণ ভাংগাচূরা পুরাতন ব্রিজ ব্যবহার করে রাস্তা পার হতেন।
সরেজমিনে আজ আজমপুর ফুটওভার ব্রিজ দিয়ে চলাচলকারী বিভিন্ন শ্রেণি পেশার মানুষকে আনন্দের সহিত স্বাচ্ছন্দ্যে চলাচল করতে দেখা যায় । তাদের সাথে কথা বলে জানা যায়, রাজউক কমার্শিয়াল মার্কেট এলাকার ফুটওভার ব্রিজটি এসময় চলাচলের জন্য উম্মুক্ত হওয়ায় তারা সবাই খুশি।
উত্তরা আজমপুর এলাকায় দায়িত্বরত টি আই, মাসুম সিটিজেন নিউজকে বলেন, আমরা ঈদকে সামনে রেখে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষকে একাধিকবার অনুরোধ করার পর ওনারা গত একমাস যাবত লোকবল বাড়িয়ে একটানা কাজ করেছেন।পথচারীদের দুর্ভোগের কথা চিন্তা করে কর্তৃপক্ষ এটিকে আজ সকালে অনানুষ্ঠানিক ভাবে পথচারীদের চলাচলের জন্য উম্মুক্ত করে দিয়েছে। তিনি আরো বলেন, উত্তরার ব্যস্ততম এ সড়কে লোক জনের চাপ এতটাই বেশি ছিল যে প্রতিটি মূহুর্তে তারা ভয়ে ছিলেন। ফুটওভার ব্রিজটি চলাচলে উম্মুক্ত হওয়ায় উত্তরাবাসীর ঈদের কেনাকাটায় ঝুকি এবং ভোগান্তি কমবে।
সরেজমিনে দেখা যায়, সড়কে জনদূর্ভোগ কমাতে এবং পথচারীদের চলাচল নিরাপদ ও নির্ভীগ করতে কয়েকমাস আগে বিএনএস সেন্টার সংলগ্ন ফুটওভারব্রিজ ও এক মাস আগে রাজলক্ষি এলাকার ফুটওভার ব্রিজ পথচারীদের জন্য উম্মুক্ত করা হয়। যার ফলে নিরাপদে চলাচল করছেন সেখানকার পথচারীরা।তবে সময় বাঁচাতে এখনো অনেককে সড়কের মাঝখানে দৌড়ে পাড় হতে দেখা যায়।
পরিবার নিয়ে ঈদের কেনাকাটা করতে আসা হেদায়েত বলেন,আগে রাস্তার মাঝখান দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে চলতে হতো এটি চালু হওয়াতে ভালো হয়েছে । এছাড়াও ফুটওভার ব্রিজটি পথচারী চলাচলের জন্য উম্মুক্ত হওয়ায় তারা সবাই খুশি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com