Close

কাবুলে অ্যাম্বুলেন্স বোমা হামলায় নিহত ৯৫

আফগানিস্তানের রাজধানী কাবুলে শনিবারে অ্যাম্বুলেন্স বোমা হামলায় নিহত হয়েছেন ৯৫ জন; আহত হয়েছেন আরও ১৫৮ জন। বিস্ফোরক ভর্তি অ্যাম্বুলেন্স নিয়ে পুলিশের একটি তল্লাশি চৌকির কাছে হামলাকারীরা বিস্ফোরণ ঘটায়। তল্লাশি চৌকিটি এমন একটি এলাকার যেখানে বিভিন্ন দেশের দূতাবাস ও সরকারী অফিস রয়েছে। হামলার দায় স্বীকার করেছে জঙ্গীগোষ্ঠী তালিবান।

ধারণা করা হচ্ছে, এই হামলার লক্ষ্য ছিল আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভবন। তবে, বিস্ফোরণে পথচারীদের অনেকেই হতাহত হয়েছেন। এক সপ্তাহ আগে কাবুলের একটি হোটেলে তালিবানদের বোমা হামলায় মারা যান ২২ জন।আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী মুখপাত্র নাসরাত রাহিমি বলেছেন, একজন অসুস্থ ব্যক্তিকে নিকটস্থ জমহুরিয়াত হাসপাতালে নেয়ার কথা পুলিশকে বলে হামলাকারীরা নিরাপত্তা তল্লাশি দিয়ে প্রবেশ করে।

আফগানিস্তান এই আক্রমণকে মানবতা-বিরোধী অপরাধ হিসেবে আখ্যায়িত করেছে। জঙ্গিদের মদদ দেয়ার অভিযোগে পাকিস্তানেরও সমালোচনা করেছে আফগানিস্তান সরকার। তবে পাকিস্তান এই হামলায় জড়িত জঙ্গিদের সহায়তা করার অভিযোগ অস্বীকার করেছে। আন্তর্জাতিক রেড ক্রস কমিটি হামলায় অ্যাম্বুলেন্স ব্যবহারের ঘটনাকে ন্যাক্কারজনক বলে অভিহিত করেছে।

অক্টোবরে এক সপ্তাহের ব্যবধানে কয়েকটি বোমা হামলায় ১৭৬ জন মারা যায় আফগানিস্তানে। দেশটির নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ছিল তালিবানদের আক্রমণের অন্যতম প্রধান লক্ষ্য।এর আগে মে’তে কাবুলে আত্মঘাতী বোমা হামলায় মারা যায় ১৫০ জন। তালিবানরা ঐ হামলার দায় স্বীকার না করলেও তাদের সাথে সম্পৃক্ত হাক্কানি নেটওয়ার্ক’কে অভিযুক্ত করে আফগান সরকার।

 

Share on Facebook
নিউজটি 239 বার পড়া হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

16129961_1730814400566375_1235166755_o