Close

ওজন নিয়ন্ত্রণে সকালের নাশতা অত্যন্ত জরুরি

ওজন নিয়ন্ত্রণে রাখতে দিনের প্রথম খাবার অর্থাৎ সকালের নাশতা অত্যন্ত জরুরি। সারাবিশ্বে চিকিৎসক, ডায়েটিশিয়ান ও নিউট্রিশনিস্টরা জোর দিয়েছেন সকালের নাশতার গুরুত্বের ওপর। এমন কি, সকালের নাশতা না করলে কী কী শারীরিক সমস্যা হতে পারে সে বিষয়েও ক্রমাগত সাবধান করে চলেছেন বিশেষজ্ঞরা।

এর মধ্যেই যুক্তরাজ্যের বাথ ইউনিভার্সিটির গবেষক ডা. জেমস বেট বলেছেন অন্য কথা। তার মতে, অত্যন্ত জরুরি হলেও সকালের নাশতাই দিনের সবচেয়ে প্রয়োজনীয় আহার নয়। নিউট্রিশন ও মেটাবলিজম বিশেষজ্ঞ বেট এই বিষয়ে আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনে একটি গবেষণাপত্র প্রকাশ করেন। ৭০ জন অংশগ্রহণকারীকে নিয়ে ছোট সেই গবেষণার পর বেট জানান, সকালের নাশতা আমাদের ব্যায়াম করতে উদ্বুদ্ধ করে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে এবং সারাদিন সক্রিয় থাকতে সাহায্য করে ঠিকই।

সকালে পুষ্টিকর খাবার খেলে সারাদিন বেশি খাওয়ার প্রবণতাও কমে। কিন্তু সকালের নাশতা করলেই যে ওজন কমানো যায় বা সকালের নাশতা না করলেই শরীরে মেদ জমবে এমন কোনো সরাসরি প্রমাণ পাওয়া যায়নি। নিউ সায়েন্টিস্ট ম্যাগাজিনে দেয়া সাক্ষাৎকারে বেট জানান, আগের প্রজন্মের জীবনযাপনের ধরনের সঙ্গে সকালের নাশতা ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ। কিন্তু বর্তমান প্রজšে§ জীবনযাপনের ধরন বদলে গেছে। লেট নাইট, বেশি সময় কাজ এবং দীর্ঘ সময় চেয়ারে বসে কাজের সঙ্গে খাপ খাওয়াতে গিয়ে ওজন ধরে রাখার যে চ্যালেঞ্জ তা শুধু সকালের নাশতা করা বা না করার ওপর নির্ভরশীল নয়। সারাদিনের খাওয়া এবং নিয়মিত ব্যায়ামই একমাত্র সুস্থ থাকতে সাহায্য করতে পারে। : আনন্দবাজার পত্রিকা

Share on Facebook
নিউজটি 55 বার পড়া হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

16129961_1730814400566375_1235166755_o