Close

উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের যুদ্ধের প্রস্তুতি

কানাডার সঙ্গে গোপনে আঁতাত করে উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। সম্প্রতি এমনই উদ্বেগ প্রকাশ করল দেশটি। সংবাদসংস্থা জিনহুয়া সূত্রের খবরে বলা হয়েছে, ১৯৫০ সালে কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধে যেসব দেশ অংশ নিয়েছিল, তাদের পররাষ্ট্র মন্ত্রীদের নিয়ে কানাডায় একটি বৈঠক হয়েছে। প্রায় ২০টি দেশের পররাষ্ট্র মন্ত্রীরা উপস্থিত ছিলেন সেখানে। জানুয়ারির ১৫-১৬ তারিখ এই বৈঠক হয়। জাপান ও দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রীরাও সেখানে হাজির ছিলেন।

কলকাতা টুয়েন্টিফোর’র প্রতিবেদনে বলা হয়, ওই বৈঠকে উত্তর কোরিয়ার বিরুদ্ধে বড়সড় পদক্ষেপ নেওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র চাপ দিয়েছে বলে সূত্রের খবর। বাণিজ্যিক দিক থেকে উত্তর কোরিয়াকে একঘরে করে দেওয়ার বিষয়ে আলোচনাও চলে। পরমাণু অস্ত্র পরীক্ষা বন্ধ না করলে উত্তর কোরিয়ার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

উল্লেখ্য, পরপর কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রেক্ষিতে উত্তর কোরিয়ার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি বলেন, যুক্তরাষ্ট্রে আঘাত হানার লক্ষ্যে পারমাণবিক ওয়ারহেড বহনে সক্ষম এমন ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র কিম জং উনকে তৈরি করার সুযোগ দেওয়া হবে না। কয়েক মাস আগেই কিম জং উনের নির্দেশে ৩ হাজার ৪০০ মাইল দূরের লক্ষ্য বস্তুতে আঘাত হানতে সক্ষম একটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় পিয়ংইয়ং।

Share on Facebook
নিউজটি 57 বার পড়া হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

16129961_1730814400566375_1235166755_o