Close

ইরানের পারমাণু চুক্তির শর্ত কঠিন করাই মার্কিন আইনপ্রণেতাদের লক্ষ্য

ইরানের পারমাণবিক চুক্তির শর্ত কঠিন করার লক্ষ্যে বৃহস্পতিবার মার্কিন প্রতিনিধি পরিষদে একটি বিল উত্থাপন করা হয়েছে। এ চুক্তির কোন ধরণের পরিবর্তন তেহরান প্রত্যাখান করা সত্ত্বেও এটি উত্থাপন করা হলো। খবর এএফপি’র।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তেহরানের পরমাণু কর্মসূচির লাগাম টেনে ধরার লক্ষ্যে করা এ চুক্তির বারবার কঠোর সমালোচনা করেন। চুক্তিটি তার পূর্বসুরি বারাক ওবামার শাসনামলে করা হয়।
প্রতিনিধি পরিষদের রিপাবলিকান দলের সদস্য পিটার রোসকান ‘ইরান পলিসি অ্যান্ড স্যাঙ্কশন অ্যাক্ট’ নামের বিলটি উত্থাপন করেন এবং এ দলের আরেক সদস্য লিজ চেনি এটিাক সমর্থন জানান।
এক বিবৃতিতে চেনি বলেন, ‘প্রস্তাবিত এ আইনের লক্ষ্যই হচ্ছে কার্যকর কোন চুক্তির শর্ত কঠিন করা।’
চেনি বলেন, ইরানের সাথে করা পারমাণবিক চুক্তির ক্ষেত্রে সামরিক স্থাপনাসহ যেকোন স্থানে যেকোন সময় পরিদর্শনের ক্ষমতা থাকা প্রয়োজন।
নিষেধাজ্ঞা অব্যাহতি এবং প্রতিশ্রুতির বাস্তবায়ন বিশ্বাসযোগ্যভাবে যাচাই না করেই ইরান সরকারকে নগদ অর্থ প্রদানের জন্য বর্তমান চুক্তির কঠোর সমালোচনা করে চেনি বলেন, ‘গুরুত্বপূর্ণ এসব শর্ত তেহরান পূরণ করলেই কেবলমাত্র তারা নিষেধাজ্ঞা আরোপের হাত থেকে অব্যাহতি পাবে এমনটা নিশ্চিত করা হবে এ আইনে।
এদিকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এই চুক্তির কোন সংশোধনী তারা মেনে নেবে না। আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা বর্তমান চুক্তির ব্যাপারে তেহরানের অভিযোগের বিষয়টি নিশ্চিত করেছে।
এ চুক্তির সাথে সংশ্লিষ্ট দেশ ব্রিটেন, চীন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া ও ইউরোপীয় ইউনিয়ন জানায়, চুক্তিটি কাজ করছে এবং ইরান এ চুক্তির ব্যাপারে দেয়া তাদের শর্ত সম্পূর্ণভাবে মেনে চলছে।

Share on Facebook
নিউজটি 37 বার পড়া হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

16129961_1730814400566375_1235166755_o