Close

পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণার অবস্থান পুনর্ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ ১৯৬৭ সালের পূর্বের সীমারেখা অনুযায়ী পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণার ব্যাপারে অবস্থান পুনর্ব্যক্ত করেছে।
তিনি বলেন, এছাড়া যুক্তরাষ্ট্র জেরুজালেমকে কেবলমাত্র ইসরায়েলের রাজধানী ঘোষণা করায় বাংলাদেশ গভীর উদ্বেগ প্রকাশ করে এ সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে।
প্রধানমন্ত্রী বুধবার তাঁর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের মো. আব্দুল মতিনের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
শেখ হাসিনা বলেন, জাতিসংঘের প্রস্তাবনা অনুযায়ী জেরুজালেমের আইনগত অবস্থান রক্ষায় সরকার সর্বদা গুরুত্বারোপ করে এসেছে। ফিলিস্তিন জনগণের ন্যায়সঙ্গত সংগ্রামকে সমর্থন করে ১৯৬৭ সালের পূর্বের সীমারেখা অনুযায়ী পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণার ব্যাপারে সরকার বাংলাদেশের অবস্থান পুনর্ব্যক্ত করে।
তিনি বলেন, এ লক্ষ্যে মধ্যপ্রাচ্য শান্তি প্রতিষ্ঠার প্রক্রিয়ার অংশ হিসেবে ফিলিস্তিন-ইসরায়েল দুই রাষ্ট্র গঠনের মাধ্যমে এ সমস্যার সমাধানে সরকার জোর দাবি জানিয়ে আসছে। স্বাধীন ফিলিস্তিনের ব্যাপারে সরকার নীতিগত অবস্থানের কারণে জাতিসংঘের সাধারণ পরিষদে জেরুজালেমের মর্যাদা বিষয়ে উত্থাপিত প্রস্তাবের পক্ষেও বাংলাদেশ ভোট প্রদান করে।
প্রধানমন্ত্রী বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার পররাষ্ট্র নীতির ক্ষেত্রে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ অনুসরণক্রমে ‘সকলের সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে বৈরিতা নয়’ নীতিতে বিশ্বাসী। এর ধারাবাহিকতায় সরকার সর্বদা স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ও জনগণের অধিকারের পক্ষে অবস্থান নিয়ে এসেছে।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ফিলিস্তিনি জনগণের ন্যায়সঙ্গত অধিকার সংরক্ষণে ও স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবি জোরালোভাবে সমর্থন করে বিশ্ব দরবারে ইসরায়েলের নিপীড়ন, শোষণ ও অন্যায়ভাবে আরব ভূখন্ড দখলের প্রতিবাদ জানিয়েছিলেন।
প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর সঙ্গে ফিলিস্তিনের প্রয়াত নেতা ইয়াসির আরাফাতের বিশেষ সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ছিল। বাংলাদেশ সরকারের আমন্ত্রণে ইয়াসির আরাফাত ১৯৯৭ সালে বাংলাদেশের স্বাধীনতার রজত জয়ন্তী উদযাপনেও বাংলাদেশ সফর করেন।
শেখ হাসিনা বলেন, ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি)-এর সদস্য হিসেবে বাংলাদেশ সব সময় মুসলিম উম্মাহর সাথে একাত্মতা প্রকাশ করে ফিলিস্তিনকে সমর্থন করে আসছে। বাংলাদেশ ওআইসি’র ফিলিস্তিন সংক্রান্ত আল কুদ্্স (জেরুজালেম) কমিটির সক্রিয় সদস্য।
তিনি বলেন, যুক্তরাষ্ট্র জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতির প্রেক্ষিতে গত বছরের ১৩ ডিসেম্বরে তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত ‘ওআইসি এক্সটাঅরডিনারী সামিট’-এ অংশগ্রহণ করে রাষ্ট্রপতি পূর্ব জেরুজালেমকে রাজধানী করে ১৯৬৭-পূর্ব সীমানার ভিত্তিতে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় বাংলাদেশের দৃঢ় সমর্থন পুনর্ব্যক্ত করেন।
প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের সংবিধানের আলোকে বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণ করে সরকার সর্বদা শান্তি, সম্প্রীতি ও সংহতির অনুকূলে গঠনমূলক পররাষ্ট্র নীতির চর্চা করে আসছে। এরই প্রতিফলনে, সরকার জাতিসংঘে ফিলিস্তিনের পক্ষে ভোট প্রদান করে ১৯৬৭-পূর্ব সীমানা অনুযায়ী দুই রাষ্ট্র গঠনের মাধ্যমে এ সমস্যা সমাধান সমর্থন করে।
শেখ হাসিনা বলেন, মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ার মাধ্যমে ওই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য সরকার সকল পক্ষকে দূরদর্শী পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছে।

Share on Facebook
নিউজটি 33 বার পড়া হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

16129961_1730814400566375_1235166755_o