Close

কাতারের নাগরিকদের ওমরাহ হজ পালনে বাধা দেওয়ার অভিযোগ

কাতারের নাগরিকদের ওমরাহ হজ পালনে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে। দোহা থেকে প্রকাশিত দৈনিক আল রায়ার গত বৃহস্পতিবারের সম্পাদকীয়তে এ ধরনের অভিযোগ করা হয়।

আল রায়ার সম্পাদকীয়তে আরো বলা হয়েছে, কুয়েত থেকে আসা কাতারের ২০ জন নাগরিককে জেদ্দা বিমানবন্দর থেকে ফিরিয়ে দেওয়া হয়েছে। এর আগে তাদেরকে দু’দিন ধরে আটকে রাখা হয়। তারা সকলেই ওমরাহ পালনের জন্য যাচ্ছিলেন।

তবে অবরোধের মধ্যেও হজ পালন করেছেন দেশটির নাগরিকরা। হজ পালনের ক্ষেত্রে কাতারের নাগরিকদের সবরকম সুবিধা দেওয়ার প্রতিশ্রুতি সৌদি সরকারের পক্ষ থেকে দেওয়া হলেও সে সময় বেশ কিছু সমস্যার সংবাদ পাওয়া গেছে।

প্রসঙ্গত, ইরানের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা এবং মুসলিম ব্রাদারহুডসহ জঙ্গি সংগঠনগুলোকে সমর্থন, অর্থায়ন ও লালন-পালনের অভিযোগে ২০১৭ সালের ৫ জুন দোহার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি জোট।

কূটনৈতিক সম্পর্ক ছিন্নের পর আকাশসীমা, স্থলবন্দর ও নৌবন্দর বন্ধ করে দেয় সৌদি জোট। পরে অবরোধ তুলে নেওয়ার জন্য দফায় দফায় দোহাকে শর্ত দেয়া হয়। তবে সৌদি জোটের দাবি প্রত্যাখ্যান করে অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে কাতার।

এদিকে অবরোধের মধ্যেই দোহাকে ওআইসির বৈঠকে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছে তেহরান। কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপ করা দেশগুলোও ওআইসির সদস্য দেশ।

সূত্র : আলজাজিরা

Share on Facebook
নিউজটি 29 বার পড়া হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ সংবাদ

16129961_1730814400566375_1235166755_o